মনে হ'য়--আমি জীবন্ত


মনে হ'য়--আমি জীবন্ত--
আমার হাতের শিরা উপশিরার
ডালপালাগুলো মর্নিং গ্লোরিতে ভরা—
আর আমার আঙ্গুলের ডগায়--

লাল আলতা রঙ--উষ্ণ--
আর ঠোঁটের কাছে যদি
একটা গ্লাস তুলে ধরি--ঝাপসা হ'য়ে যায়--
নিঃশ্বাস-প্রশ্বাস এখনও চলছে -- ডাক্তারের জ্বলন্ত প্রমাণ
আমি জীবন্ত--কেননা
আমি কোন একটা ঘরের ভিতরে নেই--
বসবার ঘরে আছি--সকলের জন্য এই ঘর--
তাই মানুষ দেখতে আসতে পারে--

এবং ঝুঁকে পড়ে--পাশ থেকে দেখতে পারে--
যোগ করতে পারে দু'একটা কথা কী ভীষণ ঠান্ডা--এভাবেই বেড়ে উঠেছিল” --
জ্ঞান ছিল? --যখন পা-টা রাখল
অমরতার ঘরে?”

আমি জীবন্ত--কেননা
আমার কোন বাড়ি নেই--
নিজের নামে--
সত্যি বলতে কী--
এবং যা অন্য কারো নয়--

এবং যেখানে আমার বালিকাবেলার নাম লিখে গেছি--
যারা আসবে যেন জানতে পারে
কোন দরজাটা আমার--আর ভুল না করে
অন্য কোন চাবি দিয়ে তা খোখোলবার খোলবার খোলবারখুলখুলবার  চেষ্টা না করে--

কী অসম্ভব ভালো--এই বেঁচে থাকা!
কী অনন্ত-অসীম--এই
বেঁচে থাকা--যেন দ্বিগুণ পাওয়া--যে জীবন আমার ছিল--
আর এ জীবন--তোমার পাশে!

Comments


কল্যাণী রমা-র জন্ম ঢাকায়। ছেলেবেলা কেটেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। ভারতের খড়গপুর আই আই টি থেকে ইলেকট্রনিক্স এ্যান্ড ইলেকট্রিক্যাল কমুনিকেশন ইঞ্জিনীয়ারিং-এ বি টেক করেছেন । এখন আমেরিকার উইস্কনসিনে থাকেন। অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সিনিয়র ইঞ্জিনীয়ার হিসাবে কাজ করছেন ম্যাডিসনে।

প্রকাশিত বইঃ
আমার ঘরোয়া গল্প;
হাতের পাতায় গল্পগুলো – ইয়াসুনারি কাওয়াবাতা;
রাত বৃষ্টি বুনোহাঁস – অ্যান সেক্সটন, সিলভিয়া প্লাথ, মেরি অলিভারের কবিতা;
মরণ হ’তে জাগি – হেনরিক ইবসেনের নাটক;
রেশমগুটি;
জলরঙ;

দমবন্ধ।